Search
Close this search box.

ফন্ট সাইজ

শেয়ার করুন

Facebook
X
Skype
WhatsApp
OK
Digg
LinkedIn
Pinterest
Email
Print

ইউক্রেনকে ৮০০ কোটি ডলার সামরিক সহায়তার ঘোষণা বাইডেনের

সংবাদটি পড়তে সময় লাগবে মিনিট

রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে জিততে ইউক্রেনের জন্য আরও ৮ বিলিয়ন (৮০০ কোটি) ডলারের বেশি সামরিক সহায়তা দেয়ার ঘোষণা দিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। স্থানীয় সময় বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) এই ঘোষণা দেন তিনি। ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির যুক্তরাষ্ট্র সফরের সময় বাইডেনের তরফ থেকে এই বড় সহায়তার প্রতিশ্রুতি এলো।

বাইডেন বলেন, ২০২২ সালের ফেব্রুয়ারি মাসে রাশিয়া ইউক্রেনে আক্রমণ করার পর থেকে কিয়ভকে সহায়তা দেয়া যুক্তরাষ্ট্রের একটি শীর্ষ অগ্রাধিকার। সেই কারণেই আজ আমি ইউক্রেনের জন্য নিরাপত্তা সহায়তা বৃদ্ধির ঘোষণা দিচ্ছি। এই যুদ্ধে ইউক্রেনকে জিততে সহায়তা করার জন্য আরও কিছু পদক্ষেপের কথা জানাচ্ছি।

নতুন এই সহায়তার মধ্যে প্রথমবারের মতো জয়েন্ট স্ট্যান্ডঅফ উইপন নামে পরিচিত নির্ভুলভাবে শত্রুর ঘাঁটিতে আঘাত হানতে পারে বোমা রয়েছে। এই বোমার রেঞ্জ ১৩০ কিলোমিটার (৮১ মাইল) পর্যন্ত। এই মাঝারি পাল্লার বোমা হাতে পেলে ইউক্রেনের সামরিক সক্ষমতা আরও বাড়বে। তখন নিরাপদ দূরত্ব থেকে রুশ বাহিনীর ওপর আক্রমণ চালানোর সুযোগ পাবে কিয়েভ বাহিনী।

রয়টার্সের খবর অনুযায়ী, এই বোমাটি উচ্চ নির্ভুলতায় লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম। এটি যুদ্ধবিমান থেকে নিক্ষেপ করতে হয়। তবে ইউক্রেনকে রুশ ভূখণ্ডের গভীরে আঘাত করার জন্য মার্কিন ক্ষেপণাস্ত্র ব্যবহারের অনুমতি দেবেন না বাইডেন।

এ ছাড়া নতুন সহায়তার বেশিরভাগ, ৫.৫ বিলিয়ন ডলার, সোমবারের মধ্যে বরাদ্দ করা হবে। আরও ২.৪ বিলিয়ন ডলার ইউক্রেন সিকিউরিটি অ্যাসিস্ট্যান্স ইনিশিয়েটিভের অধীনে দেয়া হবে।

বাইডেন জানান, ইউক্রেনকে অতিরিক্ত আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা, ড্রোন ও আকাশ থেকে মাটিতে আঘাত হানার গোলাবারুদ সরবরাহ করা হবে। পাশাপাশি ইউক্রেনের প্রতিরক্ষা শিল্পের ভিত্তি শক্তিশালী করা হবে এবং এর রক্ষণাবেক্ষণ ও টেকসইকরণের প্রয়োজনীয়তায় সমর্থন দেয়া হবে।

তার পরিকল্পনা অনুযায়ী, মার্কিন প্রতিরক্ষা বিভাগ ইউক্রেনকে আরও একটি প্যাট্রিয়ট আকাশ প্রতিরক্ষা ব্যাটারি এবং অতিরিক্ত প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র সরবরাহ করবে। এ ছাড়া ইউক্রেনের এফ-১৬ পাইলটদের প্রশিক্ষণ সম্প্রসারণের নির্দেশ দিয়েছেন বাইডেন। যার মধ্যে আগামী বছরে অতিরিক্ত ১৮ জন পাইলটের প্রশিক্ষণের বিষয় থাকবে।

সর্বশেষ

ইউক্রেনকে ৮০০ কোটি ডলার সামরিক সহায়তার ঘোষণা বাইডেনের

বগুড়ায় একটি বাড়ি থেকে ১০ হাজার কেজি সরকারি চাল জব্দ

আমি নির্বাচন করব নাঃ ড. ইউনূস

দুর্গাপূজায় নিরাপত্তা নিয়ে কোনো ঝুঁকি নেইঃ আইজিপি

অন্তর্বর্তী সরকার দুর্বল সরকারঃ মামুনুল হক

ভারতে পৌঁছাল বাংলাদেশের ইলিশ

ইসরায়েলের ওপর নিষেধাজ্ঞা আরোপের দাবি জানালো পাকিস্তান

Facebook
X
Skype
WhatsApp
OK
Digg
LinkedIn
Pinterest
Email
Print